তাজা খবর:
Home / breaking / বাংলাদেশের ৯ পেজ ও ৬ অ্যাকাউন্ট বন্ধ করেছে ফেসবুক
বাংলাদেশের ৯ পেজ ও ৬ অ্যাকাউন্ট বন্ধ করেছে ফেসবুক

বাংলাদেশের ৯ পেজ ও ৬ অ্যাকাউন্ট বন্ধ করেছে ফেসবুক

বাংলাদেশ থেকে খোলা নয়টি পেজ ও ছয়টি অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে বিভ্রান্তিমূলক তথ্য ছড়ানোর অভিযোগে এসব পেজ ও অ্যাকাউন্টগুলো বন্ধ করা হয়েছে।

সমন্বিতভাবে ভুয়া পোস্ট দেওয়ার অভিযোগে এ পদক্ষেপ নেওয়া হয়েছে। বন্ধ হওয়া পেজগুলোর মধ্যে আছে বিডিএসনিউজ ২৪ ডটকম, বিবিসি-বাংলা নামে ভুয়া অ্যাকাউন্ট, নিউজদিনেররাত ২৪ ডটকম। গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় ফেসবুকের নিউজরুম-এ দেওয়া এক পোস্টে এসব তথ্য জানানো হয়।

তবে কোন ছয়টি ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ করা হয়েছে তা এখনো প্রকাশ করেনি ফেসবুক। ইন্টারনেটে নিরাপত্তা হুমকি মোকাবিলায় কাজ করা গ্রাফিকা নামে একটি কোম্পানিকে দিয়ে তদন্ত করায় ফেসবুক। তদন্তের পরই বাংলাদেশের নয়টি পাতা ও ছয়টি অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়।

ফেসবুক বলেছে, যে নয়টি পাতা ও ছয়টি অ্যাকাউন্ট বন্ধ করা হয়েছে, সেগুলোতে বাংলাদেশের বর্তমান সরকারের পক্ষে এবং বিরোধীদের বিপক্ষে ভুয়া তথ্য ছড়ানো হচ্ছিল। আমাদের তদন্ত ইঙ্গিত করছে যে এর সঙ্গে যেসব ব্যক্তি জড়িত, তাদের সঙ্গে সরকারের সংশ্লিষ্টতা রয়েছে বলেছে ফেসবুক।

ফেসবুক বলেছে, ‘আমাদের তদন্ত ইঙ্গিত করছে যে, এর সঙ্গে যে সব ব্যক্তি জড়িত, তাদের সঙ্গে সরকারের সংশ্লিষ্টতা রয়েছে। ভুয়া তথ্য উপস্থাপন নীতি অনুযায়ী, কোনো মানুষ কিংবা প্রতিষ্ঠানের তৈরি করা নেটওয়ার্কের মাধ্যমে অন্যরা বিভ্রান্ত হোক এ ধরনের কার্যক্রম ফেসবুক কখনও অনুমোদন করে না।’ এরপরই বন্ধ করা কয়েকটি পেজ ও তাতে দেওয়া পোস্ট উদাহরণ হিসেবে বিশ্লেষণ করে দেখিয়েছে ফেসবুক।

ফেসবুক জানায়, বন্ধ হওয়া পেজগুলোর মধ্যে একটির ফলোয়ার সংখ্যা ছিল ১১ হাজার ৯০০ জন। বন্ধ হওয়া পেজগুলো বুস্ট করতে (বিজ্ঞাপন বাবদ) ৮০০ মার্কিন ডলার ব্যয় করা হয়েছে। এখানে ২০১৭ সালের জুলাইতে প্রথম বুস্ট করা হয়। আর সর্বশেষ গত নভেম্বরে বুস্ট করা হয়েছে। সুত্র, আমাদরে সময়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Close