তাজা খবর:
Home / breaking / বিশ্বকাপের বাছাইয়ে কোপা আমেরিকা নিয়ে আড়ালে অসন্তোষ
বিশ্বকাপের বাছাইয়ে কোপা আমেরিকা নিয়ে আড়ালে অসন্তোষ

বিশ্বকাপের বাছাইয়ে কোপা আমেরিকা নিয়ে আড়ালে অসন্তোষ

নিউজ ডেস্ক : মহামারী করোনা-বিধ্বস্ত ব্রাজিলে কোপা আমেরিকা আয়োজন নিয়ে বিতর্কের জেরে অন্তরালে চলে গিয়েছে বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের লড়াই। বুধবার সকালে ব্রাজিলের প্রতিপক্ষ প্যারাগুয়ে। এই দিনে লিয়োনেল মেসির আর্জেন্টিনা খেলবে কলম্বিয়ার বিরুদ্ধে।

কোপা আমেরিকা ২০২০ সালে হওয়ার কথা ছিল । করোনার জেরে তা স্থগিত হয়ে যায়। চলতি বছর যৌথ ভাবে প্রতিযোগিতা আয়োজন করার কথা ছিল কলম্বিয়া ও আর্জেন্টিনার। রাজনৈতিক অস্থিরতার কারণে কলম্বিয়ায় কোপা আমেরিকা হওয়ার মতো পরিস্থিতি ছিল না। পরে ঠিক হয় আর্জেন্টিনা একক ভাবে প্রতিযোগিতার আয়োজন করবে। কিন্তু কভিড-১৯ ভাইরাসের দ্বিতীয় তরঙ্গের ধাক্কায় সেই পরিকল্পনাও ভেস্তে যায়। আমেরিকায় প্রতিযোগিতা স্থানান্তরিত করার প্রস্তুতি শুরু হয়েছিল।

শেষ মুহূর্তে নাটকীয় ভাবে কোপা আমেরিকা আয়োজনের দায়িত্ব দেওয়া হয় ব্রাজিলকে। ১৩ জুন থেকে প্রতিযোগিতা শুরু হওয়ার কথা, চলবে ১০ জুলাই পর্যন্ত।

করোনা পরিস্থিতি ব্রাজিলে ভয়াবহ। প্রত্যেক দিন হাজারেরও বেশি মানুষ মারা যাচ্ছেন। সব মিলিয়ে সংখ্যাটা প্রায় পাঁচ লক্ষের কাছাকাছি পৌঁছে গিয়েছে। ব্রাজিলের অধিকাংশ মানুষই কোপা আমেরিকা আয়োজন করার বিরুদ্ধে। বিদ্রোহ ঘোষণা করেছেন ফুটবলারেরাও। ইকুয়েডরকে ২-০ হারিয়ে সাংবাদিক বৈঠকে ব্রাজিলের অধিনায়ক কাসেমিরো বলেছিলেন, “প্যারাগুয়ের বিরুদ্ধে ম্যাচের পরে আমরা নিজেদের মতামত আরও স্পষ্ট করে জানাতে চাই। একা আমি নই, কোচ তিতে-সহ সকলেই ব্রাজিলে কোপা আমেরিকা আয়োজনের বিরুদ্ধে।”

ব্রাজিলের ফুটবলারেরা কোপা আমেরিকায় আদৌ খেলবেন কি না, তা বুধবারই স্পষ্ট হয়ে যাবে। ব্রাজিলের সংবাদমাধ্যমের দাবি, কোপা আমেরিকা আয়োজনের তীব্র বিরোধী ব্রাজিল কোচ জাতীয় দলের দায়িত্বও ছাড়তে পারেন। ব্রাজিলের প্রেসিডেন্ট জ়াইর বোলসোনারো নাকি তিতে-কে গণমাধ্যম থেকে দূরে থাকার নির্দেশও দিয়েছেন। সেই সঙ্গে বুঝিয়ে দিয়েছেন, যে কোনও মূল্যে কোপা আমেরিকা আয়োজন করতে বদ্ধপরিকর তাঁর সরকার।

অগ্নিগর্ভ পরিস্থিতির মধ্যেই প্যারাগুয়ের বিরুদ্ধে খেলতে নামবেন নেমার দা সিলভা স্যান্টোস জুনিয়ররা। ২০২২ সালে কাতার বিশ্বকাপে যোগ্যতা অর্জন কার্যত নিশ্চিত হয়ে গিয়েছে ব্রাজিলের। টানা পাঁচ ম্যাচ জিতে ১৫ পয়েন্ট নিয়ে এই মুহূর্তে দক্ষিণ আমেরিকা গ্রুপে শীর্ষ স্থানে রয়েছে তারা। সমসংখ্যক ম্যাচ খেলে ১১ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আর্জেন্টিনা। বুধবার মেসিরা খেলবেন কলম্বিয়ার বিরুদ্ধে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Close