তাজা খবর:
Home / breaking / আজ ৫০টি মসজিদ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
আজ ৫০টি মসজিদ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

আজ ৫০টি মসজিদ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক:    প্রত্যেক জেলা ও উপজেলায় একটি করে মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র স্থাপন প্রকল্প বাস্তবায়ন করছে সরকার। মুজিব বর্ষ উপলক্ষে বিশেষ উদ্যোগে এরই মধ্যে প্রকল্পের আওতাধীন ৫০টি মসজিদের নির্মাণকাজ প্রায় শেষ পর্যায়ে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ ভার্চুয়ালি ঢাকা থেকে দেশের বিভিন্ন স্থানে এ ৫০ মসজিদের উদ্বোধন করবেন।

সারা দেশে মডেল মসজিদ নির্মাণের জন্য ২০১৭ সালের এপ্রিলে প্রথম সংশোধিত আকারে চার বছর মেয়াদি একটি প্রকল্প জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটিতে (একনেক) পাস হয়। ওই সময় প্রকল্পের ব্যয় প্রাক্কলন করা হয়েছিল ৮ হাজার ৭২২ কোটি টাকা। চলতি বছর শেষে এমন আরো ১০০টি মসজিদের উদ্বোধন করা হবে বলে ইসলামিক ফাউন্ডেশন সূত্রে জানা গিয়েছে।

প্রকল্পের জন্য প্রথমে মোট প্রস্তাবিত ব্যয় নির্ধারণ করা হয়েছিল ৯ হাজার ৬২ কোটি টাকা। এর মধ্যে ৮ হাজার ৯২৬ কোটি টাকা সৌদি বাদশাহর বিশেষ অনুদান হিসেবে পাওয়ার কথা ছিল। পরবর্তী সময়ে সৌদি সরকার অনুদান দেয়ার সিদ্ধান্ত থেকে সরে এলে সরকার নিজস্ব অর্থায়নে প্রকল্প বাস্তবায়নের সিদ্ধান্ত নেয়।

প্রকল্প পরিচালক প্রকৌশলী নজিবুর রহমান বণিক বার্তাকে বলেন, এখন পর্যন্ত ৫১৯টি মসজিদের জমি নির্ধারণ হয়েছে।

প্রকল্পের সর্বশেষ অগ্রগতির বিষয়ে জানতে চাইলে সহকারী পরিচালক মহিউদ্দিন বলেন, ৪২০টি মসজিদের কাজ চলছে। ডিসেম্বরে আরো ১০০টি মসজিদ উদ্বোধন করা যাবে।

করোনার কারণে কাজে কিছুটা ব্যাঘাত ঘটেছে বলে জানিয়েছেন ইসলামিক ফাউন্ডেশনের কর্মকর্তারা। তবে ঠিকমতো অর্থ বরাদ্দ পেলে নির্ধারিত সময়ের মধ্যেই কাজ শেষ হয়ে যেত বলে মনে করছেন তারা। প্রকল্পের ঊর্ধ্বতন এক কর্মকর্তা বণিক বার্তাকে বলেন, আমাদের প্রয়োজন বছরে ২ হাজার কোটি টাকা। কিন্তু চলতি অর্থবছরে আমরা পেয়েছি মাত্র ৮০০ কোটি টাকা। গত অর্থবছরে পেয়েছিলাম মাত্র ৩০০ কোটি টাকা। সব মিলিয়ে এখন পর্যন্ত অর্থ ছাড় হয়েছে ১ হাজার ৫৮৪ কোটি টাকা।

৪০ শতাংশ জায়গার ওপর নির্মিত মসজিদগুলো তিনটি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে। এর মধ্যে এ-ক্যাটাগরিতে ৬৪টি জেলা শহরে এবং সিটি করপোরেশন এলাকায় ৬৯টি চারতলা মসজিদ নির্মিত হচ্ছে। মসজিদগুলোর প্রতি ফ্লোরের আয়তন ২ হাজার ৩৬০ দশমিক ৯ বর্গমিটার।

বি-ক্যাটাগরিতে নির্মাণ করা হচ্ছে উপজেলা পর্যায়ে ৪৭৫টি তিনতলা মসজিদ। এগুলোর প্রতি ফ্লোরের আয়তন ১ হাজার ৬৮০ দশমিক ১৪ বর্গমিটার। সি-ক্যাটাগরিতে নির্মাণ করা হচ্ছে উপকূলীয় এলাকায় ১৬টি মসজিদ। এগুলোর প্রতি ফ্লোরের আয়তন ২ হাজার ৫২ দশমিক ১২ বর্গমিটার। উপকূলীয় এলাকার মসজিদগুলোয় আশ্রয়কেন্দ্র হিসেবে নিচতলা ফাঁকা রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

প্রতিটি মসজিদের বাস্তবায়ন ব্যয় ধরা হয়েছে এ-ক্যাটাগরিতে ১৫ কোটি ৬১ লাখ ৮১ হাজার টাকা, বি-ক্যাটাগরিতে ১৩ কোটি ৪১ লাখ ৮০ হাজার এবং সি-ক্যাটাগরিতে ১৩ কোটি ৬০ লাখ ৮২ হাজার টাকা। এ-ক্যাটাগরির মসজিদগুলোয় একসঙ্গে ১ হাজার ২০০ এবং বি ও সি-ক্যাটাগরির মসজিদগুলোয় একসঙ্গে ৯০০ মুসল্লি নামাজ আদায় করতে পারবেন।

আজ উদ্বোধন হতে যাওয়া ৫০ মসজিদের মধ্যে ঢাকা বিভাগে নয়টি, রাজশাহীতে ১০টি, রংপুরে ১১টি, ময়মনসিংহে চারটি, বরিশালে দুটি, চট্টগ্রামে পাঁচটি, খুলনা বিভাগে তিনটি ও সিলেট বিভাগে একটি মসজিদ রয়েছে। মোট ৭০ কোটি টাকা ব্যয়ে মসজিদগুলো নির্মাণ হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Close