তাজা খবর:
Home / breaking / বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে নির্ভয়ে ঘুরে বেড়াচ্ছে বন্যপ্রাণীরা
বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে নির্ভয়ে ঘুরে বেড়াচ্ছে বন্যপ্রাণীরা

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে নির্ভয়ে ঘুরে বেড়াচ্ছে বন্যপ্রাণীরা

নিউজ ডেস্ক: বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের গিয়ে দেখা যায়, করোনাভাইরাসের কারণে এখন পার্কটি বন্ধ রয়েছে। এর ফলে পার্কে এখন কোনো দর্শনার্থী নেই। বর্তমানে পার্কের পরিবেশটি বন্য প্রাণীদের জন্য খুবই উপযোগী। ফলে এসব প্রাণী নির্ভয়ে পার্কের বনের ভেতর ঘুরে বেড়াচ্ছে।

আরেকটু এগোলে দেখা যাবে দলবেঁধে পোষা গরুগুলো সবুজ গাছের ছায়ায় বসে জাবর কাটছে ও কয়েকটি আবার দাঁড়িয়ে দাঁড়িয়ে ঘাস খাচ্ছে। বড়-ছোট গাছের ডালে বসে বন্য প্রাণীগুলো একটি আরেকটির সাথে আনন্দ করছে।

ময়ূরগুলো মনের আনন্দে পেখম খুলে ঘুরে বেড়াচ্ছে। ময়ূরের ছানাগুলো দূর থেকে দেখলে মনে হবে মুরগির ছানাগুলো উঠানে ঘুরে বেড়াচ্ছে।

গাজীপুরের শ্রীপুর উপজেলায় ৩ হাজার ৬৯০ একর জমির ওপর ২০১৩ সালে গড়ে ওঠে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক। সাফারি পার্কটি দর্শণার্থীদের ব্যাপক সাড়া ফেলে। এ পার্কে রেকর্ডভুক্ত প্রায় ৭০ প্রজাতির বন্যপ্রাণী রয়েছে।

পার্কে গিয়ে দেখা যায়, আলাদা আলাদা বেষ্টনীতে প্রাণীগুলো ঘুরে বেড়াচ্ছে উন্মুক্ত স্থানে। কখনো কৃত্রিমভাবে তৈরি করা লেকে নেমে লাফালাফি করছে, কখনো বা গাছের ছায়ায় শুয়ে ও বসে আছে। যেখানে খুশি সেখানে ছুটাছুটি করছে এসব প্রাণীগুলো।

বেশিরভাগ বন্যপ্রাণী দলবদ্ধভাবে ঘোরাফেরা করতে স্বাচ্ছন্দ্যবোধ করে। তাই জেব্রা, জিরাফ, বিভিন্ন প্রজাতির হরিণ, বানর, উটপাখি, হাতি, ময়ূর, বন গরু, পার্কে দলবেঁধে ঘুরে বেড়াচ্ছে। তৈরি করা লেকগুলোতে উন্মুক্ত রয়েছে কুমির, কাছিম, জলহস্তি, গ-ার, রঙ্গিন মাছসহ বিভিন্ন বন্য প্রাণী।

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের ভেতর উন্মুক্ত এসব প্রাণী দেখতে নিজেকে বন্দি করে নিতে হয় গাড়ির ভেতরে। পরে গাড়ি চলতে থাকে প্রাণীদের বিভিন্ন বেষ্টনীতে। এভাবেই গাড়ির ভেতর বন্দি থেকে উন্মুক্ত হিংস্র বাঘ, সিংহ, ভাল্লুকসহ বিভিন্ন প্রজাতির প্রাণী দেখা যায়।

চিড়িয়াখানায় যেখানে পশুপাখি বন্দি থাকে খাঁচার ভেতর। আর এখানে দর্শনার্থীদের বন্দি থাকতে হয় গাড়ির ভেতর।

এছাড়া কৃত্রিমভাবেও অনেক পশুপাখি এখানে বসবাস করতে শুরু করেছে। পার্কের একটি অংশ গহীন বন-জঙ্গলে ঘেরা। সেখানেই প্রাকৃতিকভাবে বসবাস করতে শুরু করেছে বিভিন্ন প্রজাতির পাখি ও বন্যপ্রাণীরা। মহামারি করোনাভাইরাসের কারণে এখন গাজীপুরে অবস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক বন্ধ রয়েছে।

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. তবিবুর রহমান বলেন, করোনাভাইরাসের কারণে এখন পার্কটি বন্ধ রয়েছে। এর ফলে পার্কে এখন কোনো দর্শনার্থী নেই।

বর্তমানে পার্কের পরিবেশটি বন্য প্রাণীদের জন্য খুবই উপযোগী। ফলে এসব প্রাণী নির্ভয় পার্কের বনের ভেতর ঘুরে বেড়াচ্ছে। প্রাণীগুলো দলবদ্ধভাবে ঘোরাফেরা করছে।

এদের মধ্যে হরিণ, জেব্রা, জিরাফ, বানর ও হাতিসহ বিভিন্ন বন্যপ্রাণী। বেষ্টনীতে কাজ চলমান থাকায় বাঘ ও সিংহ বন্দি অবস্থায় রাখা হয়েছে। নিয়মিত এসব বন্য প্রাণীদের খাবার দেওয়া এবং যত্ন নেওয়া হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Close