তাজা খবর:
Home / breaking / ওজন কমানোর সময় যে ৩ বিষয় মনে রাখবেন
ওজন কমানোর সময় যে ৩ বিষয় মনে রাখবেন

ওজন কমানোর সময় যে ৩ বিষয় মনে রাখবেন

লাইফস্টাইল ডেস্ক:-করোনাভাইরাসের প্রকোপ কিছুটা কমতে শুরু করেছে। মানুষ এখন এই মহামারি মোকাবিলার জন্য সব ধরনের প্রস্তুতি নিয়েই স্বাভাবিক জীবনে ফিরতে শুরু করেছে। গত দেড় বছর ধরে আমাদের জীবনে বিপর্যয় সৃষ্টি করা ছাড়াও এই মহামারী আরও অনেক সমস্যার সৃষ্টি করেছে।

এটি সবচেয়ে বড় সমস্যাগুলির মধ্যে একটি হলো, এটি আমাদের প্রায় সবারই অতিরিক্ত ওজন বাড়াতে সাহায্য করেছে। সীমাবদ্ধ চলাফেরা এবং কেবল বাড়িতে কাজ করার কারণে, মহামারী চলাকালীন বেশিরভাগ মানুষেরই কিছু বাড়তি ওজন যোগ হয়েছে।

অতিরিক্ত ওজন কমানো একটি কঠিন কাজ হতে পারে। সমস্যা দেখা দেয় কারণ ওজন কমানোর সময়। কারণ বেশিরভাগ মানুষ কেবল কাঙ্ক্ষিত ওজন পাওয়ার দিকে মনোযোগ দেয়। তারা নিজের সুস্থতার দিকে খেয়াল করে না, যার ফলে অনেক ধরনের স্বাস্থ্য সমস্যা দেখা দিতে পারে।

যদি আপনিও ওজন কমানোর চেষ্টা করে থাকেন, তাহলে স্বাস্থ্যকরভাবে ওজন কমানোর জন্য আপনাকে অবশ্যই তিনটি জিনিস মনে রাখতে হবে-

নিজেকে হাইড্রেটেড রাখুন

আপনি ওজন কমানোর চেষ্টা করুন বা না করুন, নিজেকে হাইড্রেটেড রাখা সবচেয়ে গুরুত্বপূর্ণ। প্রায়ই আমরা ক্ষুধা আর পানিপানের তৃষ্ণার ভেতরে পার্থক্য করতে পারি না। তাই ক্ষুধা অনুভব হলেই যেকোনো খাবার না খেয়ে বরং পানি পান করুন। এতে বাড়তি খাওয়ার ফলে বাড়তি ওজনের ভয় থাকবে না। বরং পানি পানের কারণে বারবার ক্ষুধার অনুভূতি কম হবে। বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী প্রতিদিন কমপক্ষে ২.৫ লিটার পানি পান করা উচিত। আবহাওয়া, আপনার শারীরিক ক্রিয়াকলাপের মাত্রা এবং আরও অনেক কিছুর ওপর নির্ভর করে এই পানি পানের পরিমাণ বাড়তে পারে।

প্রতিদিনের খাবারে ফল রাখুন

সাধারণত ওজন কমানোর চেষ্টা করার সময় পরিশোধিত চিনি কম খাওয়ার পরামর্শ দেওয়া হয়। ফলের মধ্যে যে প্রাকৃতিক চিনি থাকে তা আপনাকে সারাদিন চলার শক্তি যোগায়। সুতরাং, নিজেকে সতেজ রাখতে এবং শক্তি সরবরাহ করতে প্রতিদিনের খাবারের তালিকায় পর্যাপ্ত ফল যোগ করুন।

চলাফেরা বাড়ান

আপনার প্রতিদিনের চলাফেরা ওজন কমানোর জন্য সহায়ক হতে পারে। কারণ দীর্ঘ সময় বসে থাকলে তা আপনার ওজন আরও বাড়িয়ে দেওয়ার পাশাপাশি কিছু মারাত্মক রোগের ঝুঁকি বাড়ায়। আপনি যদি প্রতিদিন এক ঘণ্টা শরীরচর্চা করেন তবে দিনের অন্যান্য সময়েও চলাফেরা বাড়াতে হবে। সিঁড়ি বেয়ে ওঠা, ফোনে কথা বলার সময় হাঁটাহাঁটি, অফিস থেকে হেঁটে বাড়ি ফেরা এসব আপনার মেটাবলিজম বাড়িয়ে রাখতে সাহায্য করে এবং ওজন কমাতে সাহায্য করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Close