তাজা খবর:
Home / breaking / এশিয়ায় জ্বালানি তেলের দাম কমিয়েছে সৌদি আরব
এশিয়ায় জ্বালানি তেলের দাম কমিয়েছে সৌদি আরব

এশিয়ায় জ্বালানি তেলের দাম কমিয়েছে সৌদি আরব

নিউজ ডেস্ক:   সৌদি আরব বিশ্বের শীর্ষ অপরিশোধিত জ্বালানি তেল রফতানিকারক। আগামী অক্টোবরে দেশটি এশিয়ান ক্রেতাদের জন্য সব ধরনের অপরিশোধিত জ্বালানি তেলের দাম কমিয়েছে। তবে উত্তর-পশ্চিম ইউরোপ ও যুক্তরাষ্ট্রের জন্য দাম অপরিবর্তিত রাখা হয়েছে। খবর রয়টার্স।.

চলতি বছর নভেল করোনাভাইরাসের নতুন ধরন ডেল্টার তীব্র সংক্রমণ মোকাবেলায় এশিয়াজুড়ে লকডাউন ঘোষণা করা হয়। এতে অঞ্চলটিতে অপরিশোধিত জ্বালানি তেলের চাহিদা হ্রাস পায়। নিম্নমুখী চাহিদার কারণে জ্বালানি পণ্যটির দাম কমিয়েছে সৌদি আরব।.

এদিকে সম্প্রতি জ্বালানি তেল রফতানিকারক দেশগুলোর জোট ওপেক এবং তাদের মিত্রদের নিয়ে গঠিত ওপেক প্লাস আগস্ট থেকে ডিসেম্বর পর্যন্ত দৈনিক চার লাখ ব্যারেল করে অপরিশোধিত জ্বালানি তেল উত্তোলন বৃদ্ধির সিদ্ধান্ত নেয়। এতে বাড়ছে জ্বালানি পণ্যটির বৈশ্বিক সরবরাহ।.

সৌদি আরবের রাষ্ট্রায়ত্ত জ্বালানি তেল কোম্পানি আরামকো চার মাসের মধ্যে প্রথম বারের মতো এশিয়ায় সরবরাহের জন্য লাইট ক্রুড অয়েলের দাম কমিয়েছে। অক্টোবরে সরবরাহের জন্য প্রতি ব্যারেলের দাম নির্ধারণ করা হয়েছে ১ ডলার ৭০ সেন্ট। সেপ্টেম্বরে প্রতি ব্যারেলের দাম ছিল ৩ ডলার করে, যা গত বছরের ফেব্রুয়ারির পর সর্বোচ্চ। এক বছরের সর্বোচ্চ মাসভিত্তিক মূল্যহ্রাসের ঘটনা এটি।.

এদিকে এশিয়ান ক্রেতাদের জন্য অপরিশোধিত জ্বালানি তেলের দাম কমানোয় এ অঞ্চলে সৌদি আরবের জ্বালানি তেলের চাহিদা বাড়ছে বলে জানান ক্রেতারা। অক্টোবরে এশিয়ান ক্রেতারা সৌদি আরব থেকে সর্বাধিক অপরিশোধিত জ্বালানি তেল ক্রয় করবেন বলে প্রত্যাশা করা হচ্ছে। ব্যবসায়ীরা জানান, এশিয়ার বাজারে নিজেদের আধিপত্য ধরে রাখতেই এমন সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব।.

রয়টার্সের দেয়া তথ্য অনুযায়ী, সুপার লাইট ক্রুডের দাম ব্যারেলপ্রতি ৪ ডলার ৪৫ সেন্ট থেকে কমিয়ে ৩ ডলার ১৫ সেন্ট, এক্সট্রা লাইট ক্রডের দাম কমিয়ে ৩ ডলার ২০ থেকে ২ ডলার, মিডিয়াম লাইট ক্রুডের দাম ২ ডলার ৪৫ সেন্ট থেকে কমিয়ে ১ ডলার ৪৫ সেন্ট এবং হেভি ক্রুডের দাম ১ ডলার ৪০ সেন্ট থেকে কমিয়ে ব্যারেলপ্রতি ৪০ সেন্ট নির্ধারণ করা হয়েছে।.

তবে এশিয়ার ভোক্তাদের জন্য কমিয়ে আনা হলেও যুক্তরাষ্ট্র ও ইউরোপের দেশগুলোতে অপরিশোধিত জ্বালানি তেল সরবরাহ মূল্য আগের মতোই রাখা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Close