তাজা খবর:
Home / breaking / আয়নার সামনে নামাজ পড়া যাবে কি
আয়নার সামনে নামাজ পড়া যাবে কি

আয়নার সামনে নামাজ পড়া যাবে কি

ধর্ম ডেস্ক:-ঘরে-বাড়িতে নামাজ পড়ার সময় অনেক ক্ষেত্রে নামাজীর সামনে আয়না থাকে। কিংবা এখন মসজিদের বিভিন্ন গ্লাস সামনে থাকে। আয়না-গ্লাস দিয়ে মসজিদের বারান্দা আলাদা করা হয়। সে কারণে মুসল্লির সামনে আয়নার উপস্থিতি এসে যায়। সে ক্ষেত্রে আয়না সামনে নিয়ে সালাত আদায় করা কি জায়েজ?

উত্তর জানার আগে একটি বিষয় আলোচনা হওয়া করুরি যে, বর্তমানে প্রায় মসজিদগুলোতে প্রায় দু্ইটি অংশ থাকে। একটি প্রধান অংশ ও দ্বিতীয়টি বারান্দা। প্রধান অংশ ও বারান্দার মাঝখানে প্রায় মসজিদে গ্লাস বা আয়না লাগানো থাকে। এটি বাস্তব ও সত্য। এতে বারান্দায় নামাজ আদায় করলে নিজ প্রতিবিম্ব দেখা যায়। অথবা কোনো আয়নার সামনে দাঁড়িয়ে নামাজ আদায় করলেও সেখানে নিজেকে দেখা যায়। সে হিসেবে স্বাভাবিকভাবেই প্রশ্ন আসে- আয়নার সামনে দাঁড়িয়ে নামাজ পড়লে কি নামাজ আদায় হবে?

নামাজে থাকাকালীন সময়ে যদি আয়নার দিকে চোখ একদম না ফিরানো হয়, বরং নিচের দিকে তাকিয়ে নামাজ আদায় করা হয়; অথবা হঠাৎ চোখ পড়লে সঙ্গে সঙ্গে ফিরিয়ে নেওয়া হয়, তাহলে নামাজে কোনো সমস্যা হবে না। কিন্তু যদি আয়নার দিকে বারবার তাকানো হয়, কিংবা যদি তাকানোর মাধ্যমে কোনোভাবে নামাজের খুশুখুশু নষ্ট হয়ে যায়— তাহলে নামাজ মাকরূহে তানযিহি হবে। অর্থাৎ শরিয়তের দৃষ্টিকোণ থেকে অপছন্দনীয় বিষয় এটি। তবে এতে নামাজ ফাসিদ হবে না।

তথ্যসূত্র : রদ্দুল মুহতার-১/৬৫৪-৬৫৮; আল-বাহরুর রায়িক : ০২/৬৫; তাবয়িনুল হাকায়িক : ০১/৪২০

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Close