তাজা খবর:
Home / breaking / ক্যারামেল কফি পুডিং তৈরির রেসিপি
ক্যারামেল কফি পুডিং তৈরির রেসিপি

ক্যারামেল কফি পুডিং তৈরির রেসিপি

লাইফস্টাইল ডেস্ক

সুস্বাদু ও পুষ্টিকর খাবার পুডিং। এই খাবারে একইসঙ্গে দুধ ও ডিমের পুষ্টি পাওয়া যায়। যারা কফি একটু বেশিই পছন্দ করেন, তারা চাইলে তৈরি করে খেতে পারেন কফি পুডিং। ভাবছেন, কফি পুডিং আবার কী! পরিচিত পুডিংই, তবে কফির স্বাদে। আজ চলুন জেনে নেওয়া যাক সুস্বাদু কফি পুডিং তৈরির রেসিপি-

তৈরি করতে যা লাগবে

দুধ- ১/২ লিটার

ডিম- ৪টি

ইনস্ট্যান্ট কফি পাউডার- ১ টেবিল চামচ

চিনি- ১ কাপ

এলাচ গুঁড়া- ১ চিমটি

ভ্যানিলা এসেন্স- ২ ফোঁটা।

দুধ ও ডিমের মিশ্রণ তৈরি

পুডিং তৈরির জন্য দুধ জ্বাল দিয়ে অর্ধেক করে নিতে হবে। এরপর চুলা থেকে নামিয়ে অনবরত নেড়ে ঠান্ডা করতে হবে, সর জমতে দেওয়া যাবে না। এরপর একটি পাত্রে ডিম নিয়ে ভালোভাবে ফেটিয়ে নিতে হবে। ডিমে চিনি মিশিয়ে আরও কিছুক্ষণ ফেটিয়ে নিতে হবে। এর সঙ্গে ঠান্ডা করে রাখা দুধ মিশিয়ে দিতে হবে। এরপর এলাচ গুঁড়া, ভ্যানিলা এসেন্স এবং কফি দিয়ে ভালোভাবে মিশিয়ে নিতে হবে।

ক্যারামেল তৈরি

ক্যারামেল তৈরির জন্য পুডিং তৈরির বাটিতে ১/২ কাপ চিনি এবং ৫ টেবিল চামচ পানি দিয়ে হালকা আঁচে চুলায় জ্বাল দিতে হবে।সিরাটা গুঁড়ের মতো রং ধারণ করলে নামিয়ে নিন। এবার ঠান্ডা করে নিন। সিরা যেন বাটির চারপাশে সমানভাবে ছড়িয়ে থাকে।

পুডিং তৈরি

ছাঁকনি দিয়ে দুধ ও ডিমের মিশ্রণটি ছেঁকে ক্যারামেল বাটিতে ঢেলে ঢাকনা দিয়ে ঢেকে দিন। একটা বড় পাতিল বা সসপ্যানের ঠিক মাঝে একটি স্ট্যান্ড বসিয়ে দিন। এবার পাত্রটির ১/৪ অংশ পানি দিয়ে পূর্ণ করুন। তার ভেতরে স্ট্যান্ডের ওপর বাটি বসিয়ে দিন। পুডিং এর বাটিতে যেন পানি না ঢোকে সেদিকে খেয়াল রাখবেন। যে পাত্রে জ্বাল করবেন তার ঢাকনার ওপর ভারী কিছু চাপিয়ে দিতে পারলে ভালো। এভাবে চল্লিশ থেকে পয়তাল্লিশ মিনিট জ্বাল দিন। এরপর ঢাকনা তুলে কাঠি বা টুথডিকের সাহায্যে পরীক্ষা করুন পুডিং হয়েছে কি না। যদি কাঠি পরিষ্কার আসে তবে পুডিং হয়ে গেছে। না হলে আরও কিছুক্ষণ জ্বাল দিয়ে নামিয়ে নিন। ঠান্ডা হলে একটি প্লেটের উপর পুডিং এর বাটিটি সাবধানে উপুর করে ঢালুন। বাটি সাবধানে তুলে নিন। এরপর কেটে পরিবেশন করুন সুস্বাদু কফি পুডিং।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Close