তাজা খবর:
Home / breaking / দেশে আইভিএল প্রযুক্তিতে প্রথম হার্টের রিং প্রতিস্থাপন
দেশে আইভিএল প্রযুক্তিতে প্রথম হার্টের রিং প্রতিস্থাপন

দেশে আইভিএল প্রযুক্তিতে প্রথম হার্টের রিং প্রতিস্থাপন

নিজস্ব প্রতিবেদক

দেশে ইন্ট্রা ভাস্কুলার লিথোট্রিপসি (আইভিএল) প্রযুক্তির মাধ্যমে প্রথম হার্টের রিং প্রতিস্থাপন সম্পন্ন করেছে রাজধানীর জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতাল।

জটিল এ অস্ত্রোপচারের নেতৃত্ব দেন হৃদরোগ ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ডা. মীর জামাল উদ্দীন। তার সঙ্গে ছিল দশ চিকিৎসকের একটি দল

সোমবার ৭৪ বছর বয়সী এক রোগীর ধমনীর মধ্যে জমাট বাঁধা ক্যালসিয়াম ভেঙে রক্ত চলাচল স্বাভাবিক করতে এ পদ্ধতিতে হার্টের অস্ত্রোপচার করে চিকিৎসকদের এ দল।

জানা গেছে, চিকিৎসকরা প্রায় এক ঘণ্টার চেষ্টায় সফলভাবে অস্ত্রোপচার করতে সক্ষম হন। বর্তমানে রোগীর শারীরিক অবস্থা স্বাভাবিক রয়েছে।

এ প্রসঙ্গে অধ্যাপক ডা. মীর জামাল উদ্দীন বলেন, দেশে ইন্টারভেনশনাল কার্ডিওলজি চিকিৎসায় এক নতুন প্রযুক্তি হলো আইভিএল। সর্বপ্রথম জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটে এ পদ্ধতি ব্যবহার করে কারো চিকিৎসা দেওয়া হলো। এর ফলে বাংলাদেশে হৃদরোগ চিকিৎসায় এক নতুন মাইলফলক যুক্ত হলো।

তিনি বলেন, কোন রোগীর করোনারি ধমনিতে অত্যধিক পরিমাণে ক্যালসিয়াম জমার কারণে ব্লক হয়ে স্বাভাবিক রক্ত চলাচল বাধাগ্রস্ত হয়। তখন হার্ট অ্যাটাকের ঝুঁকি বেড়ে যায়। এক্ষেত্রে ইন্ট্রা ভাস্কুলার লিথোট্রিপসি (আইভিএল) প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে অত্যধিক ক্যালসিয়াম জমাট বাঁধা হার্টের রক্তনালীর ব্লক অপসারণে রিং প্রতিস্থাপন সহজ হয়।

তাছাড়া বাইরের দেশে শুধুমাত্র আইভিএল করাতে তিন লাখ টাকার মত খরচ হয়। এর সঙ্গে দুইটি রিং কেনা বাবদ সর্বনিম্ন দেড় লাখ টাকার প্রয়োজন পড়ে। জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটে সেবাটি চালু হওয়ায় এখন থেকে রোগীরা স্বল্প খরচে এ চিকিৎসা নিতে পারবেন বলেও জানান তিনি।

আইভিএল পদ্ধতিতে হার্টের রিং প্রতিস্থাপনে চিকিৎসক টিমে ছিলেন, হৃদরোগ ইনস্টিটিউটের রেজিস্টার ডা. শাহরিয়ার সাকিব, ডা. মাহমুদুল হাসান মাসুম, ডা. মিজানুর রহমান, সহকারী অধ্যাপক ডা. জাহিদ মাহমুদ খান, চিফ মেডিকেল টেকনোলজিস্ট মো. তরিকুল ইসলাম ও ক্যাথল্যাব ইনচার্জ বেবি আক্তারসহ আরও কয়েকজন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Close