তাজা খবর:
Home / breaking / হজযাত্রীদের ভোগান্তি কমাতে দুই এয়ারলাইনসকে চিঠি দিয়েছে ধর্মবিষয়ক মন্ত্রণালয়
হজযাত্রীদের ভোগান্তি কমাতে দুই এয়ারলাইনসকে চিঠি দিয়েছে ধর্মবিষয়ক মন্ত্রণালয়

হজযাত্রীদের ভোগান্তি কমাতে দুই এয়ারলাইনসকে চিঠি দিয়েছে ধর্মবিষয়ক মন্ত্রণালয়

নিজস্ব প্রতিবেদক:

মন্ত্রণালয়ের উপসচিব আবুল কাশেম মুহাম্মদ শাহীন এ চিঠি পাঠিয়েছেন। চিঠিতে বলা হয়, জেদ্দায় বাংলাদেশ হজ অফিসের কাউন্সেলর (হজ) মো. জহিরুল ইসলামকে ডেকে সৌদি আরবের হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, হজযাত্রীদের কষ্ট লাঘবে রুট টু মক্কা করা হয়েছে। কিন্তু মদিনাগামী হজযাত্রীদের জেদ্দায় আনার মাধ্যমে তাঁদের কষ্ট দেওয়া হচ্ছে। এ অবস্থায় মদিনাগামী কোনো হজযাত্রীকে জেদ্দাগামী বিমানে না পাঠানোর জন্য সংশ্লিষ্ট এয়ারলাইনস কর্তৃপক্ষ ও হজ এজেন্সিকে অনুরোধ জানানো হচ্ছে।

চিঠিতে বলা হয়, বিমান বাংলাদেশ এয়ারলাইনস ও সৌদি এয়ারলাইনসের শিডিউল ফ্লাইটে মদিনাগামী হজযাত্রীদের জেদ্দায় নেওয়া হচ্ছে। ওইসব হজযাত্রীদের দীর্ঘ বিমান ভ্রমণের পর আবার জেদ্দা থেকে ৪৫০ কিলোমিটার দূরে সড়কপথে মদিনায় নিয়ে যাওয়া হচ্ছে। এতে তাঁদের অবর্ণনীয় ভোগান্তি হচ্ছে।

এদিকে গতকাল পর্যন্ত ৪২টি ফ্লাইটে সৌদি আরবে পৌঁছেছেন ১৫ হাজার ৭২৪ জন বাংলাদেশি হজযাত্রী। তাঁদের মধ্যে সরকারি ব্যবস্থাপনার হজযাত্রী ৩ হাজার ৩৮৫ জন ও বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রী ১২ হাজার ৩৩৯ জন। ৪২টির মধ্যে বিমানের ২৪টি, সৌদি এয়ারলাইনসের ১৩টি ও ফ্লাইনাসের ৫টি ফ্লাইট রয়েছে।

৫ জুন বাংলাদেশ থেকে প্রথম হজ ফ্লাইট সৌদি আরবে যায়। হজ ফ্লাইট চলবে আগামী ৪ জুলাই পর্যন্ত। চাঁদ দেখা সাপেক্ষে এ বছর পবিত্র হজ অনুষ্ঠিত হবে আগামী ৮ জুলাই।

এ বছর সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩ হাজার ৫৮৫ জনসহ মোট ৫৭ হাজার ৫৮৫ জন হজযাত্রী পবিত্র হজ পালনের জন্য সৌদি আরব যাওয়ার সুযোগ পাচ্ছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Close