তাজা খবর:
Home / breaking / পুঁজিবাজারে আরও বড় দরপতন
পুঁজিবাজারে আরও বড় দরপতন

পুঁজিবাজারে আরও বড় দরপতন

নিজস্ব প্রতিবেদক:

সপ্তাহের প্রথম কার্যদিবসের চেয়ে দ্বিতীয় কার্যদিবসে আরও বড় দরপতন হয়েছে। শেয়ার কেনার চেয়ে বিক্রির চাপে এদিন লেনদেন হওয়া অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম কমেছে।

এতে সোমবার (২০ জুন) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ৪৯ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ১৩৯ পয়েন্ট।

এর ফলে বৃহস্পতিবার (১৬ জুন) উত্থানের পর রোববার ও সোমবার টানা দুদিন পুঁজিবাজারে দরপতন হলো। এ দিন বস্ত্র, ব্যাংক-বিমা এবং আর্থিক প্রতিষ্ঠানসহ সবকয়টি খাতের শেয়ারের দাম কমেছে।

আজকের দরপতনে বিনিয়োগাকরীদের মধ্যে আবার আস্থার সংকট তৈরি হয়েছে বলে মনে করেন বাজার সংশ্লিষ্টরা। তারা বলেন, বিনিয়োগকারীদের মধ্যে নতুন করে ভয় সৃষ্টি হয়েছে বাজার আরও পড়তে পারে।

ডিএসইর তথ্য মতে, সোমবার (২০ জুন) ডিএসইতে ৩৮০টি প্রতিষ্ঠানের ১৮ কোটি ৯৬ লাখ ৯৩ হাজার ৩৪৮টি শেয়ার ও ইউনিট কেনা-বেচা হয়েছে। এর মধ্যে ৩৬টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৩২৫টির, আর অপরিবর্তিত রয়েছে ১৯টির দাম।

এদিন অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম কমায় ডিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ৪৯ দশমিক ৮ পয়েন্ট কমে ৬ হাজার ৩৫৭ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইএক্স আগের দিনের চেয়ে কমেছে ৯ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক কমেছে ১৫ পয়েন্ট।

এদিন ডিএসইতে ৮২২ কোটি ৩৯ লাখ ৪২ হাজার টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছে ৮৯৫ কোটি ৭৮ লাখ ৪ হাজার টাকার শেয়ার। অর্থাৎ লেনদেন কমেছে।

আজ সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। এরপর যথাক্রমে রয়েছে জেএমআই হসপিটাল, আনোয়ার গ্যালভানাজিং, বাংলাদেশ শিপিং করপোরেশন, শাইনপুকুর সিরামিক, মুন্নু ফেব্রিকস, আইপিডিসি ফাইন্যান্স, কেডিএস এক্সেসোরিজ, কাশেম ইন্ডাস্ট্রিজ এবং আরএকে সিরামিক লিমিটেডের শেয়ার।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৩৯ পয়েন্ট কমে ১৮ হাজার ৭২৮ পয়েন্টে দাঁড়িয়েছে।

বাজারটিতে ২৮৭টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ৩৫টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ২২৫টির আর অপরিবর্তিত রয়েছে ২৭টির। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৫৭ কোটি ১৮ লাখ ৪৩ হাজার ৪১১ টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Close