তাজা খবর:
Home / আমাদের তথ্য প্রযুক্তি / কম ডেটা খরচে মোবাইল ইন্টারনেট ব্যবহারের উপায়
কম ডেটা খরচে মোবাইল ইন্টারনেট ব্যবহারের উপায়

কম ডেটা খরচে মোবাইল ইন্টারনেট ব্যবহারের উপায়

প্রযুক্তি ডেস্ক:

আইফোনে এ সুবিধা ব্যবহারের জন্য Settings চালু করে General অপশন নির্বাচন করতে হবে। এখানে সন্দেহজনক অ্যাপের পাশে ট্যাপ করে Background data অপশন বন্ধ করতে হবে। এবার Background App Refresh–এর ওপর ট্যাপ করে ওয়াই-ফাই নির্বাচন করলেই অ্যাপগুলো স্মার্টফোনের ডেটার বদলে ওয়াই–ফাই ডেটা ব্যবহার করবে।

গুগল ক্রোমে ডেটা কম্প্রেশন ব্যবহার

গুগল ক্রোমের ডেটা কম্প্রেশন সুবিধা ব্যবহার করে অ্যান্ড্রয়েড স্মার্টফোনের ডেটা খরচ কমানো যায়। এ জন্য ক্রোম ব্রাউজার চালু করে ডান দিকের কোনায় থাকা তিন ডট আইকনে ক্লিক করে Settings অপশন নির্বাচন করতে হবে। এবার একটু নিচে এসে Lite mode অপশনের ওপর ক্লিক করে পরের পাতা থেকে On অপশন নির্বাচন করতে হবে।

ইনস্টাগ্রাম লাইট, ফেসবুক লাইট, মেসেঞ্জার লাইট অ্যাপগুলো ব্যবহার করে ইন্টারনেট ডেটা খরচ কমানো যায়। এ ছাড়া বিভিন্ন অ্যাপের সেটিংসে পরিবর্তন করেও এ সুবিধা মিলে থাকে।

ইনস্টাগ্রাম অ্যাপে ডেটা নিয়ন্ত্রণ

ব্যবহারের সময় ডেটা খরচ কমানোর জন্য অ্যাপটি চালু করে নিচের মেন্যু থেকে প্রোফাইল পিকচার অপশনে ক্লিক করতে হবে। এরপর ডানদিকে ওপরে কোনায় থাকা তিন লাইন আইকনে ক্লিক করে পর-আপ মেন্যু থেকে Settings নির্বাচন করে Account মেন্যুতে ক্লিক করতে হবে। পরের পাতায় থাকা Mobile Data Use অপশনে ক্লিক করে Use less data অপশনের নিচে থাকা Data saver–এর পাশের বাটনে ক্লিক করতে হবে।

ইউটিউব অ্যাপে ডেটা নিয়ন্ত্রণ

ইউটিউব অ্যাপে ডেটা নিয়ন্ত্রণের জন্য অ্যাপ চালু করে ডানদিকের কোনায় থাকা প্রোফাইল আইকনে ট্যাপ করে সেটিংস অপশনে প্রবেশ করতে হবে। এরপর Data saving অপশনের ওপর ট্যাপ করে Data saving mode–এর পাশের বাটন থেকে অপশনটি চালু করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Close