তাজা খবর:
Home / breaking / রানির শেষকৃত্যে আমন্ত্রণ না পেয়ে চটেছে রাশিয়া
রানির শেষকৃত্যে আমন্ত্রণ না পেয়ে চটেছে রাশিয়া

রানির শেষকৃত্যে আমন্ত্রণ না পেয়ে চটেছে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক:

ব্রিটিশ সাম্রাজ্যের সিংহাসনে সবচেয়ে দীর্ঘ সময় ধরে আসীন ও বিশ্বের প্রবীণতম রানি দ্বিতীয় এলিজাবেথ সপ্তাহখানেক আগে মারা গেছেন। এরপর রানির অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দিতে বিশ্বের বহু দেশের সরকারপ্রধানকে আমন্ত্রণ জানানো হয়।

তবে তিনটি দেশের সরকারপ্রধানকে এই তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে। আমন্ত্রণ না পাওয়া ওই তিনটি দেশের মধ্যে রয়েছে রাশিয়াও। আর এতেই চটেছে মস্কো। রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যে আমন্ত্রণ না পাওয়াকে চরম অনৈতিক বলেও আখ্যায়িত করেছে দেশটি। বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

প্রতিবেদনে বলা হয়েছে, বৃহস্পতিবার রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়ায় রাশিয়াকে আমন্ত্রণ না করার সিদ্ধান্তের সমালোচনা করেছে মস্কো। মূলত ইউক্রেনের আক্রমণ শুরু হওয়ার পর থেকে দুই দেশের মধ্যে সম্পর্ক অত্যন্ত খারাপ পর্যায়ে রয়েছে এবং এ কারণেই রাশিয়াকে আমন্ত্রণ তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা এক বিবৃতিতে বলেছেন, ‘ভূ-রাজনৈতিক উদ্দেশ্যে বিশ্বের কোটি কোটি মানুষের হৃদয় ছুঁয়ে যাওয়া জাতীয় ট্র্যাজেডিকে ব্যবহার করার ব্রিটিশ প্রচেষ্টা দেখতে পাচ্ছি… এটি চরম অনৈতিক। বিশেষ করে রানি দ্বিতীয় এলিজাবেথের স্মৃতির প্রতি অপমানজনক।’

রাশিয়া ছাড়াও রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দিতে আমন্ত্রণ না পাওয়া অন্য দু’টি দেশ হলো মিয়ানমার ও বেলারুশ। ব্রিটেনের সরকারি সূত্রের বরাতে জানা গেছে, চলতি বছর ফেব্রুয়ারির শেষ দিকে ইউক্রেনে রুশ বাহিনীর সামরিক অভিযান শুরু করায় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও সেই অভিযানকে সমর্থনের জেরে বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্দার লুকাশেঙ্কোকে রানির অন্ত্যেষ্টিক্রিয়ায় আমন্ত্রণ জানানো থেকে বিরত থাকছে ব্রিটেনের সরকার।

আর মিয়ানমারের ধর্মীয় ও জাতিগত সংখ্যালঘু রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর ভয়াবহ নির্যাতন চালানোর জেরে যুক্তরাজ্যের নিষেধাজ্ঞার তালিকায় থাকায় রানির অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগদানের আমন্ত্রণপত্র পাচ্ছেন না দেশটির জান্তাপ্রধান মিন অং হ্লেইং।

উল্লেখ্য, গত ৮ সেপ্টেম্বর স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ব্রিটেনের রাজপরিবারের প্রধান রানি দ্বিতীয় এলিজাবেথ। ৯৬ বছর বয়স্ক রানি বার্ধক্যজনিত শারীরিক জটিলতায় ভুগছিলেন।

রাজপরিবারের সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ১৯ সেপ্টেম্বর রাজধানী লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবে এলাকার সেইন্ট পল গির্জায় সমাহিত করা হবে রানির মরদেহ। সমাহিত করার আগে সর্বসাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য ব্রিটেনের পার্লামেন্ট ভবনের ওয়েস্ট মিনস্টার হলে তার মরদেহ চারদিনের জন্য রাখা হয়েছে।

মূলত ১৯ তারিখ অন্ত্যেষ্টিক্রিয়ার চূড়ান্ত পর্বে যোগ দিতে যুক্তরাজ্যের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক আছে, এমন প্রায় সব দেশের সরকারপ্রধানকে আমন্ত্রণ জানিয়েছে ব্রিটেনের সরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Close