তাজা খবর:
Home / breaking / পুঁজি নেই ২ হাজার ৫৩৭ কোটি টাকা, কমেছে লেনদেন
পুঁজি নেই ২ হাজার ৫৩৭ কোটি টাকা, কমেছে লেনদেন

পুঁজি নেই ২ হাজার ৫৩৭ কোটি টাকা, কমেছে লেনদেন

জ্যেষ্ঠ প্রতিবেদক:

তিন দিন দরপতন আর দুই দিন সূচকের উত্থানের মধ্যদিয়ে সেপ্টেম্বর মাসের আরও একটি সপ্তাহ পার করলো দেশের পুঁজিবাজার। আলোচিত সপ্তাহে লেনদেন লেনদেন, সূচক ও অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম কমেছে। তাতে বিনিয়োগকারীদের বাজার মূলধন অর্থাৎ পুঁজি কমেছে ২ হাজার ৫৩৭ কোটি টাকা। সাপ্তাহিক বাজার বিশ্লেষণে এ চিত্র দেখা গেছে।

ডিএসইর তথ্য মতে, বিদায়ী সপ্তাহে (১১ থেকে ১৫ সেপ্টেম্বর) মোট পাঁচ কর্মদিবস লেনদেন হয়েছে। এ পাঁচ দিনের মধ্যে সপ্তাহের প্রথম ও দ্বিতীয় কর্মদিবস সূচক কমেছে। তৃতীয় কর্মদিবস সূচক বেড়েছে। আবার চতুর্থ কর্মদিবস বড় দরপতন হয়েছে। তবে সপ্তাহের শেষ কর্মদিবস বৃহস্পতিবার সূচকের উত্থানের মধ্যদিয়ে লেনদেন হয়েছে।

আলোচিত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মোট ৩৯৫টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ৯৬টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৮৩টির, আর অপরিবর্তিত ছিল ১৮৩টির।

অধিকাংশ কোম্পানির কোম্পানির শেয়ারের দাম কমায় বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক আগের সপ্তাহের চেয়ে ৪৫ পয়েন্ট কমে ৬ হাজার ৫১৫ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসইএস সূচক ১১ পয়েন্ট কমে ১ হাজার ৪২৯ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক আগের সপ্তাহের চেয়ে ২৯ পয়েন্ট কমে দুই হাজার ৩৪৬ পয়েন্টে দাঁড়িয়েছে।

সূচক ও অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম কমায় বিদায়ী সপ্তাহে বাজার মূলধন (পুঁজি) কমেছে ২ হাজার ৫৩৭ কোটি ৭৮ লাখ ৫২ হাজার ৩১০ টাকা। তবে তার আগের সপ্তাহে মূলধন বেড়েছিল ৮০০ কোটি টাকা।

সপ্তাহের শুরুতে বাজার মূলধন ছিল ৫ লাখ ২২ হাজার ৬৬৪ কোটি ৩৫ লাখ ৩৪ হাজার ২৩১ টাকায়। সপ্তাহের শেষ কর্মদিবস বৃহস্পতিবার লেনদেন শেষে মূলধন দাঁড়িয়েছে ৫ লাখ ২০ হাজার ১২৬ কোটি ৫৬ লাখ ৮১ হাজার ৯২১ টাকায়। মূলধন কমেছে দশমিক ৪৯ শতাংশ।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৭ হাজার ৮২ কোটি ৯২ লাখ ৯৯ হাজার ৭২৪টাকা। আগের সপ্তাহের লেনদেন হয়েছিল ৯ হাজার ৯১ কোটি ২২ লাখ ৬১ হাজার ৬১৬ টাকা। অর্থাৎ আগের সপ্তাহের চেয়ে ২ হাজার ৮ কোটি ২৯ লাখ ৬১ হাজার ৮৯২ টাকার লেনদেন কমেছে। শতাংশের হিসাবে যা ২২ দশমিক ৯ শতাংশ।

একই অবস্থায় লেনদেন হয়েছে দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই)। বিদায়ী সপ্তাহে সিএসইর সার্বিক সূচক ১৩৫ পয়েন্ট কমে ১৯ হাজার ১৪১ পয়েন্টে দাঁড়িয়েছে। এই সময়ে লেনদেন হয়েছে ১৪৪ কোটি ২৩ লাখ ৪১ হাজার ৯৪২ টাকা। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১৬০ কোটি ৭ লাখ ৭৪ হাজার ৭৫৪ টাকা।

বিদায়ী এই সপ্তাহে লেনদেন হওয়া ৩৩৪টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৯১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের, কমেছে ১৫৮টির আর অপরিবর্তিত ৮৫টির দাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Close